1. s.m.s.journalist.bd@gmail.com : kalmakanda :
  2. multicare.net@gmail.com : news : Kalmakanda News Online
কলমাকান্দার সীমান্তবর্তী রাস্তাগুলো বাঁচান
মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৪ অপরাহ্ন

কলমাকান্দার সীমান্তবর্তী রাস্তাগুলো বাঁচান

  • প্রকাশিত: মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১
  • ৩৭৪ বার পড়া হয়েছে

এসএম শামীম : বলা হয়ে থাকে- যে জাতি বেশি শিক্ষিত, সে জাতি বেশি উন্নত। আবার বলা হয়ে থাকে- যে এলাকার রাস্তাঘাট ভালো, সেই এলাকা উন্নত। বাংলাদেশের সীমান্তবর্তী জেলা নেত্রকোনা। আর এ জেলার সীমান্তবর্তী উপজেলা কলমাকান্দা। যদিও গারো পাহাড় ঘেঁষা অপরূপ সৌন্দর্যের লীলাভূমি এই কলমাকান্দা দেশব্যাপী পর্যটন এলাকা হিসেবে পরিচিত।

দুঃখের বিষয় হলো- এই এলাকায় বাহিরের কোনো জেলা থেকে কোনো পর্যটক একবার আসলে দ্বিতীয়বার আসার কথা স্বপ্নেও ভাববেন না। তার কারণ আমাদের অনেকেরই জানা। কেননা দেশের অন্য কোনো জেলা বা উপজেলায় এমন ভয়ংকর রাস্তা আছে কি না তা নিয়ে আমি সন্দিহান।

নেত্রকোনা জেলা শহর থেকে কলমাকান্দার প্রধান রাস্তাটিও দীর্ঘদিন থেকে ভাঙাচোরা অবস্থায় রয়েছে। বিশেষ করে কলমাকান্দা সদর থেকে পর্যটন এলাকা লেঙ্গুরা, বরুয়াকোণা ও পাঁচগাঁও যাওয়ার রাস্তা তিনটি এখন মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে।  দীর্ঘদিন সংস্কার না করা ও নিয়মিত শত শত লড়ি, হ্যান্ডটলি, ট্রাক ও যাত্রিবাহী নাইটকোচ চলাচল করায় রাস্তাগুলো ভয়াবহ অবস্থা ধরণ করেছে।

যদিও পর্যটন এলাকা হিসেবে পরিচিত কলমাকান্দায় নিয়মিত ভ্রমণ করতে আসবে সারাদেশের মানুষ। কিন্তু বর্তমানে চিত্রটি পুরাই উল্টো। কেউ ভুল করে একবার আসলেও ভবিষ্যতে আর এই এলাকায় আসার চিন্তা কারো মাথায় আসবে বলে আমার মনে হয় না। তার কারণ একটাই- যাতায়াত ব্যবস্থা।

আর তাই এলাকার উন্নয়ন ও উন্নত করণে রাস্তাঘাটের বিকল্প কিছুই হতে পারে না। বাংলাদেশের সীমান্তবর্তী পর্যটন এলাকা কলমাকান্দাকে টিকিয়ে রাখতে হলে সীমান্তবর্তী রাস্তাগুলোকে ঠিক রাখতে হবে। আর এজন্য উপজেলা প্রশাসনের কঠোর নজরদারি ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঠিকভাবে দায়ীত্ব পালন ও এলাকার উন্নয়নে উন্নত মনোভাব প্রকাশ প্রয়োজন।

লেখক : সম্পাদক, কলমাকান্দা.কম

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

সর্বশেষ খবর

সম্পাদক ও প্রকাশক : এসএম শামীম

ইমেইল : kalmakandanews@gmail.com

মোবাইল : 01627603406

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট